Sharing is caring!

আনুষ্ঠানিকভাবে ক্রিকেটে পাঁচটি পরিবর্তন নিয়ে

এলো আইসিসি

♦ দর্পন ডেস্ক

করোনা পরবর্তী সময়ে ক্রিকেটের নিয়মকানুনে পরিবর্তন আসবে এ কথা জানাই ছিল। পরিস্থিতি বিচার-বিবেচনা করে ক্রিকেটের নিয়মে পাঁচটি পরিবর্তন এনেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আগামী সিরিজ থেকেই এসব মানতে হবে বলে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ক্রিকেটে পাঁচটি নিয়ম পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। এগুলো হল- করোনা সাব ব্যবহারের অনুমতি, থুতু ব্যবহারে নিষেধাজ্ঞা, স্থানীয় আম্পায়ার দিয়ে খেলা পরিচালনায় অনুমোদন, অতিরিক্ত রিভিউ প্রদান ও টেস্ট জার্সিতে লোগো ব্যবহারের অনুমতি।

এর আগে অনেক বিশেষজ্ঞই বলেছেন, সহসাই পৃথিবী থেকে করোনা বিদায় নেবে না। ফলে আগামীতে খেলা চলাকালীন সময়ে যেকোনো ক্রিকেটার করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যায়। সেক্ষেত্রে কনকাশন সাবের মতো করে করোনা সাব ব্যবহার করতে পারবে দলগুলো। তবে এটি শুধু টেস্টের জন্য প্রযোজ্য হবে। ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে করোনা সাব প্রযোজ্য হবে না।

পরিবর্তিত নিয়মগুলোর মাঝে বলে থুতু ব্যবহারের নিষেধাজ্ঞা আসবে এটা অনুমিতই ছিল। তবে দীর্ঘদিনের অভ্যাস বিধায় ভুলবশত এটা করে ফেলতে পারেন ক্রিকেটাররা। সেক্ষেত্রে আম্পায়াররা প্রথমদিকে খেলোয়াড়দের সতর্ক করবেন। তবে বারবার একই কাজের পুনরাবৃত্তি করলে প্রতিপক্ষকে পাঁচ রান পেনাল্টি দেয়া হবে। এছাড়া বিষয়টি মাত্রাতিরিক্ত হয়ে গেলে ক্রিকেটারকে ব্যান করার নিয়ম রেখেছে আইসিসি।

করোনাভাইরাসের কারণে আইসিসির এলিট প্যানেলের আম্পায়াররা সহজে কোথাও ভ্রমণ করতে পারবেন না। এক্ষেত্রে ভ্রমণ নিষেধাজ্ঞার পাশাপাশি কোয়ারেন্টাইন বিধিমালাও মানতে হবে। ফলে আন্তর্জাতিক ম্যাচগুলো আপাতত নিরপেক্ষ দেশের আম্পায়ার ছাড়া পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। এখন থেকে স্থানীয় আম্পায়াররাই আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করতে পারবেন।

স্থানীয় আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনা করা হলে অভিজ্ঞতার অভাবে তাদের ভুল করার সম্ভাবনা বেড়ে যায়। এ কারণে প্রতি ইনিংসে একটি করে রিভিউ বেশি নেয়ার অনুমোদন দিয়েছে আইসিসি। এখন থেকে টেস্টে ইনিংসপ্রতি তিনটি ও সাদা বলের ক্রিকেটে ইনিংসপ্রতি দুটি করে রিভিউ নিতে পারবে দলগুলো।

এছাড়া করোনার কারণে অনেক ক্রিকেট বোর্ডই ব্যাপক আর্থিক ক্ষতির মুখে পড়েছে। এই ক্ষতি পুষিয়ে উঠতে সাদা জার্সিতে বুকের সামনে লোগো ব্যবহারের অনুমতি দিয়েছে আইসিসি। এতদিন শুধু টেস্ট ও টি-টোয়েন্টিতে লোগো ব্যবহারের অনুমতি ছিল। প্রাথমিকভাবে এক বছরের জন্য লোগো ব্যবহারের অনুমতি দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *