Sharing is caring!

উপজেলা নির্বাচনকে প্রশ্নবিদ্ধের প্রচেষ্টায় মাহবুব

তালুকদার, চক্রান্ত বলছেন বিশেষজ্ঞরা

নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার বলেছেন, এবারের উপজেলা নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না। এতে এই নির্বাচন জৌলুশ হারাতে বসেছে।মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন ভবনে আয়োজিত এক কর্মশালায় মাহবুব তালুকদার এমন মন্তব্য করেন। এদিকে মাহবুব তালুকদারের এমন একপেশে মন্তব্যে রাজনৈতিক মহলসহ সুশীল সমাজে সমালোচনার ঝড় উঠেছে। বিএনপির তরফদারি করে উপজেলা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে একটি মহলের প্ররোচনায় মাহবুব তালুকদার এমন গুজব রটাচ্ছেন বলেও মন্তব্য করেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ।

এদিকে মাহবুব তালুকদারের মন্তব্যকে অগ্রহণযোগ্য এবং সুষ্ঠু উপজেলা নির্বাচনের অন্তরায় হিসেবে মনে করছেন ড. তোফায়েল আহমেদ। তিনি বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব হলো সুষ্ঠুভাবে নির্বাচনের প্রেক্ষাপট রচনা করা এবং শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন শেষ করা। নির্বাচনে কে অংশগ্রহণ করল আর কে করল না অথবা কোন একটি নির্দিষ্ট রাজনৈতিক দল অংশগ্রহণ না করলে নির্বাচন জৌলুশ হারাবে, সেটি নিয়ে যখন একজন নির্বাচন কমিশনার মন্তব্য করেন, তখন কিন্তু নির্বাচন প্রশ্নবিদ্ধ হওয়ার শঙ্কা তৈরি হয়।

তিনি মনে করেন, নির্বাচন কমিশনের দায়িত্ব হলো সুষ্ঠু ও সুন্দর পরিবেশে তৈরি করে নির্বাচনের ব্যবস্থা করা। নির্বাচন কমিশন নিশ্চয়ই বাড়ি বাড়ি গিয়ে নির্বাচনে অংশগ্রহণের দাওয়াত দিতে পারে না। নির্বাচনে অংশ নেয়া বা বর্জন করা রাজনৈতিক দলের সিদ্ধান্ত। মাহবুব তালুকদার বিএনপির মুখপাত্র হওয়ার চেষ্টা করছেন। সাংবিধানিক পদে থেকে মাহবুব তালুকদারের এমন রাজনৈতিক বক্তব্য গ্রহণযোগ্য হতে পারে না।

কিছুটা সময় নিয়ে ড. তোফায়েল আরো বলেন, মাহবুব তালুকদার জাতীয় নির্বাচনেও একতরফা মন্তব্য করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার অপচেষ্টা করেছিলেন। যখন তার পরিকল্পনায় কাজ হচ্ছিল না, তখন কিন্তু নির্বাচনের শেষ সময়ে এসে তিনি সুষ্ঠু নির্বাচনের পক্ষেই মত দিয়েছিলেন। আমার মনে হয় মাহবুব সাহেব একটি প্রতিক্রিয়াশীল পক্ষের এজেন্ট হিসেবে কাজ করছেন।

এদিকে একটি পক্ষের প্ররোচনায় মাহবুব তালুকদার দেশ, সরকার ও দেশের সংবিধানকে কলঙ্কিত করার চক্রান্ত চালাচ্ছেন বলে মনে করছেন সংবিধান ও নির্বাচন বিশেষজ্ঞরা। যদিও তার এই অপচেষ্টা সফলতার মুখ দেখবে না বলে বিশ্বাস করেন তারা।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *