Sharing is caring!

এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করা রিট খারিজ

 

দশম জাতীয় সংসদ না ভেঙেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী এমপিদের নেয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের ওপর শুনানি করেন রিটকারীর আইনজীবী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন ও সাকিব মাহবুব। সঙ্গে ছিলেন ব্যারিস্টার একেএম এহসানুর রহমান।

অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও মোমতাজ উদ্দিন ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু, মোখলেছুর রহমান প্রমুখ।

সুপ্রিমকোর্টের আইনজীবী তাহেরুল ইসলাম একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে জানুয়ারি মাসে রিটটি করেছিলেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান বলেন, আদালতের এ আদেশে প্রমাণিত হল, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতদের এমপি হিসেবে শপথ নেয়া ও পদে থাকা বৈধ, সংবিধানসম্মত।

তিনি বলেন, রিট আবেদনে দাবি করা হয় দশম সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ সংসদে নির্বাচিতরা শপথ নিয়ে দায়িত্বভার গ্রহণ করেছেন, অথচ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিতরা ৩ জানুয়ারি শপথ নেন।

মোখলেছুর রহমান বলেন, ভবিষ্যতে দায়িত্বপালনের জন্য তারা এই শপথ নেন। দশম সংসদের মেয়াদ শেষে ৩০ জানুয়ারি সংসদ অধিবেশনের মধ্য দিয়ে একাদশ সংসদের নির্বাচিতরা কার্যভার নেন। এ ক্ষেত্রে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি। এদিক বিবেচনায় নিয়ে আদালত সরাসরি রিটটি খারিজ করে দেন।

রিট আবেদনকারী আইনজীবী সাকিব মাহবুব বলেন, হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে।যুগান্তর। 

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *