Sharing is caring!

কারিগরি শিক্ষাবোর্ড পরীক্ষা ২০১৯: প্রশ্ন ফাঁস

মুক্ত রাখতে কঠোর অবস্থানে সরকার

নিউজ ডেস্ক: চলতি জুন মাসের ২৫ তারিখ থেকে শুরু হয়েছে কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা-২০১৯। বিগত সময়ে অনুষ্ঠিত এসএসসি, এইচএসসি, বিসিএস পরীক্ষার ন্যায় কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষাও প্রশ্ন ফাঁস মুক্ত রাখতে কঠোর নির্দেশ দিয়েছে বর্তমান সরকার। পরীক্ষায় যেকোনো অনিয়ম রোধে সরকারের নির্দেশ মোতাবেক সোচ্চার রয়েছেন শিক্ষা সংশ্লিষ্টরাও।কারিগরি শিক্ষা বোর্ডের তথ্যমতে, ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের ২০১৬ প্রবিধানভুক্ত ২য়, ৪র্থ, ৬ষ্ঠ পর্ব নিয়মিত ও ৫ম পর্ব অকৃতকার্য বিষয় এবং ২০১০ প্রবিধানভুক্ত ৬ষ্ঠ, ৮ম পর্ব নিয়মিত/অনিয়মিত ও ৪র্থ, ৫ম, ৭ম পর্ব অকৃতকার্য বিষয়ের পরীক্ষা-২০১৯ এবং ডিপ্লোমা ইন ট্যুরিজম এন্ড হসপিটালিটি শিক্ষাক্রমের ২০১৬ প্রবিধানভুক্ত ২য়, ৪র্থ ও ৬ষ্ঠ পর্ব সমাপনী এবং ৩য়, ৫ম পর্বের অকৃতকার্য বিষয়ের পরীক্ষা-২০১৯ এর পরীক্ষা ২৫ জুন থেকে শুরু হয়েছে। যা শেষ হবে ২২ জুলাই।

কারিগরি শিক্ষা বোর্ডের কর্মকর্তারা বলছেন, প্রশ্ন ফাঁস মুক্ত শিক্ষা ব্যবস্থায় বর্তমান সরকারের প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়ে কারিগরি শিক্ষা বোর্ডও সবদিক থেকে প্রস্তুত।

এ প্রসঙ্গে কারিগরি শিক্ষা বোর্ডের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ২৫ জুন থেকে শুরু হওয়া এবারের পরীক্ষায় এখন পর্যন্ত প্রশ্ন ফাঁসের মতো কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। বিগত সময়ে দেশের সবগুলো বোর্ড পরীক্ষার মতো আমরাও একটি প্রশ্ন ফাঁস মুক্ত পরীক্ষা উপহার দিতে প্রস্তুত। যেকোনো মূল্যে শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকারের পরিকল্পনায় আমরা সর্বতোভাবে সহযোগিতা করবো।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বলছেন, বিগত বোর্ড পরীক্ষাগুলোর ন্যায় দেশের সব বোর্ড পরীক্ষাতে প্রশ্ন ফাঁসের মতো অপতৎপরতা রুখে দিতে বাহিনীর সদস্যরা সারা বছরই নিয়োজিত থাকবে। কারিগরি শিক্ষা বোর্ড পরীক্ষাতেও বাহিনীর নজরদারি চলমান রয়েছে।

জানা গেছে, কারিগরি শিক্ষা বোর্ডের এবারের পরীক্ষাকে কেন্দ্র করে প্রশ্নপত্র ফাঁসের প্রচারণার সঙ্গে বিভিন্ন সময় তৎপর থাকা বেশ কিছু ব্যক্তি যারা সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পেজ, গ্রুপে জড়িত, তাদের নজরদারিতে রাখা হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের কোনো ইঙ্গিত কিংবা আভাস পেলেই তাৎক্ষণিক ভাবে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে আইনশৃঙ্খলা বাহিনী।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *