Sharing is caring!

ক্ষমতায় আসতে পারবে না জেনে অবসরে

যাচ্ছেন বিএনপির অধিকাংশ নেতা

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হেরে যাবার পর থেকে কেমন যেন মুষড়ে পড়েছে বিএনপি। যুগ যুগ ধরে দলের কাজ করে আসা নেতাকর্মীরাও এখন মুখ ফিরিয়ে নিচ্ছে বিএনপি থেকে।

হতাশা, ক্ষোভ এবং রাজনৈতিক দেউলিয়াত্বের কারণে দিন দিন বিএনপির নেতাকর্মীদের রাজনীতি ছাড়ার প্রবণতা বাড়ছে। এ ঘটনা সবচেয়ে বেশি ঘটছে তৃণমূলে। অনুসন্ধানে দেখা গেছে, মাঠে বিএনপির কোন রাজনীতি না থাকায়, এমনকি নেতাদের কোন নেতৃত্ব না থাকায় কর্মীরা চরম হতাশ হয়ে পড়েছে। আর এ হতাশা থেকে প্রতিদিনই দেশের কোন না কোন জেলা থেকে বিএনপির বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা বিএনপির রাজনীতিকে বিদায় জানিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগে কিংবা ভিন্ন কোন প্লাটফর্মে যোগ দিচ্ছেন। আবার অনেক কর্মী ব্যবসা-বাণিজ্যের দিকে পুরোদস্তুর মনোনিবেশ করছেন।

জানা গেছে, তৃণমূল নেতা-কর্মীরাই সবচেয়ে বেশি হতাশার মধ্যে পড়েছে। কারণ, জেলার নেতারাও বর্তমানে রাজনীতি থেকে যোজন-যোজন দূরত্বে আছেন। রাজনৈতিক কোন কর্মসূচি না থাকায় জেলার নেতারা অনেকটা গা ঢাকা দিয়ে সময় পার করছেন। তাছাড়া জেলার নেতারা কর্মীদের কোন খোঁজ-খবর না নেয়ার কারণেও এ হতাশা বেড়েই চলেছে।

এদিকে, বর্তমানে লন্ডনে পলাতক তারেক রহমানের ঘনিষ্ঠ আইনজীবী ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম ইতিমধ্যে বিএনপির রাজনীতিকে গুডবাই জানানোর প্রাথমিক পদক্ষেপ হিসেবে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে গত সোমবার সন্ধ্যায় একটি গোলাপি রঙের ব্যানারে বিস্ময়সূচক চিহ্ন দিয়ে লেখেন-‘নিড পলিটিক্যাল এলপিআর।’

জানা গেছে, ব্যারিস্টার নাসিরউদ্দিন অসীমের পথ ধরে কেন্দ্রের প্রায় শতাধিক পরীক্ষিত নেতা বিএনপির রাজনীতিকে গুডবাই জানানোর প্রস্তুতি নিচ্ছেন। এ বিষয়ে খালেদা জিয়ার উপদেষ্টা সাংবাদিক শওকত মাহমুদের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, রাজনীতি একটি কর্ম। আর সে কর্ম যদি কোন না কোনভাবে বন্ধ থাকে তাহলে কর্মীরা তো হতাশ হবেই। হতাশা থেকে এমনটি হচ্ছে বলে তিনি অভিমত দেন।

তবে তিনি জানান, এ অন্ধকারাচ্ছন্ন অবস্থা সহসাই কেটে যাবে, উদয় হবে নতুন সূর্যের। তবে এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া বলেন, যারা দল ছাড়ছেন তাদের মধ্যে কোন আদর্শ নেই। শুধুমাত্র আদর্শহীনরাই বিএনপি ছাড়তে পারেন। ব্যারিস্টার নাসিরউদ্দিন অসীমের বিষয়টি উল্লেখ করলে তিনি বলেন, এমন কোন ঘটনা তিনি শোনেননি।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *