Sharing is caring!

ডেঙ্গুতে আক্রান্তদের বিনামূল্যে প্লাটিলেট সংগ্রহ

করে দেবে রাজধানীর ৪ হাসপাতাল

নিউজ ডেস্ক: ডেঙ্গু জ্বরে আক্রান্তদের জন্য বিনামূল্যে রক্ত থেকে প্লাটিলেট সংগ্রহ করে দেবে রাজধানী ঢাকার চারটি বিশেষায়িত হাসপাতাল। স্বাস্থ্য অধিদপ্তরের বরাতে এমন তথ্যের বিষয়ে জানা গেছে।বুধবার (৩১ জুলাই) সারা দেশের ডেঙ্গু পরিস্থিতির সর্বশেষ অবস্থা জানাতে মহাখালীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক সানিয়া তাহমিনা এ কথা জানান।

হাসপাতালগুলো হলো- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, ইন্সটিটিউট অব নিউরো সায়েন্স ও জাতীয় হৃদরোগ ইন্সটিটিউট।

জানা গেছে, রোগীরা নিজেরা বা সন্ধানীর মতো রক্ত পরিসঞ্চালনে সহায়তায় ডোনার নিয়ে এসব হাসপাতালে গেলে তারা বিনামূল্যে তাদের রক্তের প্লাটিলেট আলাদা করে দেবে এই চারটি হাসপাতাল।

সানিয়া তাহমিনা জানান, প্লাটিলেট পরীক্ষায় একেকটা হাসপাতালে একেকরকম দাম রাখা হচ্ছে। রোগীদের সহায়তায় বিনামূল্যে এই সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ বিষয়ে রাজধানীর বেসরকারি হাসপাতালগুলোর কর্তৃপক্ষের সঙ্গেও অধিদপ্তরের মহাপরিচালক বৈঠক করেছেন বলে এই স্বাস্থ্য কর্মকর্তা জানান।

তিনি বলেন, রক্তের প্লাটিলেট আলাদা করতে একেক হাসপাতাল একেকরকম দাম রাখছে। তারা যেন একটা নির্ধারিত দামের মধ্যে রাখতে পারেন, তারা যেন অতিরিক্ত মুনাফা না করেন- সে বিষয়ে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।
ঢাকায় ব্যাপক হারে মানুষ ডেঙ্গু আক্রান্ত হওয়ায় গত রোববার (২৮ জুলাই) ডেঙ্গু জ্বর শনাক্তে বিভিন্ন পরীক্ষার ফি বেঁধে দেয় সরকার।

সরকারের নির্দেশনা অনুযায়ী, ডেঙ্গুর NS1 পরীক্ষা করতে সর্বোচ্চ ৫০০ টাকা নেওয়া যাবে। CBC পরীক্ষার জন্য নেওয়া যাবে সর্বোচ্চ ৪০০ টাকা। এছাড়া IgG ও IgM এই দুটি পরীক্ষা করাতে হবে ৫০০ টাকার মধ্যে।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *