Sharing is caring!

‘ঢাকা-মাওয়া’ মহাসড়কে এবার ‘শান্তিনগর

ঝিলমিল’ ফ্লাইওভার

মহাসড়কটিদুইলেনথেকেচারলেনেউন্নীতকরারপাশাপাশিসড়কটিধরেযাতায়াতআরওসহজকরতেচলতিঅর্থবছরেরমধ্যেইসরকারনতুনপ্রকল্পহাতেনিচ্ছে।রাজধানীউন্নয়নকর্তৃপক্ষ (রাজউক) কর্তৃকরাজধানীরশান্তিনগরহতেমাওয়ারোড (ঝিলমিল) পর্যন্তফ্লাইওভারনির্মাণপরিকল্পনারকথাসরকারেরপক্ষথেকেজানানোহয়েছে।

সরকারিঅর্থনৈতিকবিষয়কমন্ত্রিসভাকমিটিতেএটিনীতিগতঅনুমোদনওপেয়েছেবলেজানিয়েছেনগৃহায়ণওগণপূর্তমন্ত্রীশমরেজাউলকরিম।

রোববারবিকেলেএকাদশজাতীয়সংসদেপ্রশ্নোত্তরকালেমন্ত্রীজানান, রাজধানীউন্নয়নকর্তৃপক্ষ (রাজউক) এরমাধ্যমেশান্তিনগরহতেমাওয়ারোড (ঝিলমিল) পর্যন্তপ্রস্তাবিতফ্লাইওভারটিবর্তমানসরকারেরপিপিপিপদ্ধতিতেনির্মাণেরপরিকল্পনাগ্রহণকরাহয়েছে।এজন্য২০১৩সালের৯জানুয়ারিসরকারিমন্ত্রিসভাকমিটিতেঅনুমোদনলাভকরেছে।

গত ৯ জানুয়ারি ২০১৩ সালে প্রকল্পটি পিপিপি পদ্ধতিতে বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা কমিটি। প্রকল্পটি বাস্তবায়নের জন্য ৬টি প্রতিষ্ঠানের দাখিল করা রিকোয়েস্ট ফর কোটেশনগুলো যাচাই-বাছাই করে ৩টি প্রতিষ্ঠানকে শর্ট লিস্টেড হিসেবে সুপারিশ করা হয়েছে।

এদিকে দ্রুতগতিতে এগিয়ে চলছে ঢাকা-মাওয়া মহাসড়ক চার লেনে উন্নীতকরণের কাজ। পদ্মা সেতুর সঙ্গে সংযোগ এ মহাসড়কটি দক্ষিণবঙ্গের ২১ জেলাকে ঢাকার সঙ্গে যুক্ত করবে। সেতু চালু হলে জিডিপি প্রবৃদ্ধির হার দেড় শতাংশ বাড়বে বলে গবেষণায় দেখা গেছে। পরিকল্পনা অনুযায়ী ২০১৯ সালের মধ্যে এ কাজ শেষ হলে এবং পদ্মা সেতু চালু হলে বিনা বাধায় ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা উপজেলা পর্যন্ত ৫৫ কিলোমিটার পথ ভ্রমণ করা যাবে। এটি হবে দেশের প্রথম এক্সপ্রেসওয়ে এবং এশিয়ান হাইওয়ের করিডোর-১ এর অংশ। প্রকল্পটি বাস্তবায়ন করছে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর এবং বাংলাদেশ সেনাবাহিনীর স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশন-এসডাব্লিউও (পশ্চিম)।

প্রকল্পের অধীনে যাত্রাবাড়ী থেকে মাওয়া পর্যন্ত ৩১.৭ কিলোমিটার, ইকুরিয়া থেকে বাবুবাজার পর্যন্ত লিংক রোড ৩.৩০ কিলোমিটার এবং পদ্মার ওপারে শরীয়তপুরের পাচ্চর থেকে ভাঙ্গা পর্যন্ত ২০ কিলোমিটার মিলিয়ে সর্বমোট ৫৫ কিলোমিটার জাতীয় মহাসড়কের উন্নয়ন করা হবে।

উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় দেশের যোগাযোগ খাতে নতুনমাত্রা যোগ হতে চলেছে এসব প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে তা বলার অপেক্ষা রাখে না।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *