Sharing is caring!

তিন দশকে বাংলাদেশে শিশু মৃত্যুহার

কমেছে ৭৭ ভাগ

১৯৯০ থেকে ২০১৯ সালের মধ্যে বাংলাদেশ পাঁচ বছরের কম বয়সী শিশুর মৃত্যুহার কমিয়েছে ৭৭ শতাংশ। সেভ দ্য চিলড্রেন প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।

সেভ দ্য চিলড্রেন প্রকাশিত ঐ প্রতিবেদনে বলা হয়েছে, শিশুদের স্বাস্থ্য ও শিক্ষার সুযোগ বৃদ্ধিসহ শিশুশ্রম ও বাল্যবিবাহের হার কমিয়ে এনেছে বিশ্বের ১৭৩টি দেশ। গত দুই দশকের মধ্যে এ হার সবচেয়ে সন্তোষজনক। মোট ১৭৬টি দেশের শিশুদের নিয়ে করা এ প্রতিবেদনে বলা হয়, তিনটি দেশে শিশুরা এখনো ঝুঁকিতে। আন্তর্জাতিক শিশু দিবস সামনে রেখে এ প্রতিবেদন প্রকাশ করেছে সেভ দ্য চিলড্রেন।

সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের ১৭৬টি দেশের মধ্যে শিশুদের নিরাপত্তা ও প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেওয়ার ক্ষেত্রে ২০১৯ সালের সূচকে শীর্ষে আছে সিঙ্গাপুর। এরপর ক্রমান্বয়ে আছে সুইডেন, ফিনল্যান্ড, নরওয়ে ও বেলজিয়াম। আর তালিকার একেবারে তলানির দেশগুলো হলো (নিচ থেকে ওপরে)- সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, নাইজার, শাদ, মালি ও দক্ষিণ সুদান। সূচকে উন্নতি হয়েছে বাংলাদেশের। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১৩০তম। এ বছর সেটি ১২৭।

প্রতিবেদনে বলা হয়, স্বাস্থ্য খাতে নিয়মিত বিনিয়োগের কারণে বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুর মৃত্যুহার অনেক কমেছে।

এ ছাড়া ২০০০ থেকে ২০১৯ সাল পর্যন্ত শিশুর মৃত্যুহার কমানোর ক্ষেত্রেও দারুণ অর্জন বাংলাদেশের। ১৯৯০ থেকে ২০১৯ সালের মধ্যে বাংলাদেশ পাঁচ বছরের কম বয়সী শিশুর মৃত্যুহার কমিয়েছে ৭৭ শতাংশ।
এ ছাড়া প্রতিবেদনে বলা হয়, শিশুর মৃত্যুহার কমানোর যে বৈশ্বিক লক্ষ্য (প্রতি ১০০০ শিশুর মধ্যে ২৫ বা তার চেয়ে কম) নির্ধারণ করা হয়েছে, সেটি ২০৩০ সালের আগেই অর্জন করবে বাংলাদেশ।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *