Sharing is caring!

দশ বছরে ১৫৩ বিলিয়ন ডলার রেমিটেন্স

পাঠিয়েছেন প্রবাসীরা

জাতীয় সংসদ ভবন থেকে: প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত গত ১০ বছরে বাংলাদেশ থেকে ৬৬ লাখ ৩৩ হাজার ২৫৪ জন কর্মী প্রশিক্ষণ নিয়ে বিদেশে গিয়ে কাজ করছে। এই সময়ে তারা ১৫৩ দশমিক ১৩ বিলিয়ন মার্কিন ডলার রেমিটেন্স পাঠিয়েছেন।

মঙ্গলবার (২১ জানুয়ারি) বিকেলে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির সংরক্ষিত সংসদ সদস্য সালমা ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এতথ্য জানান।

এদিন বিকেল সোয়া ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। শুরুতেই সংসদ সদস্য ইসমাত আরা সাদেক-এর মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা শুরু হয়।

রেওয়াজ অনুযায়ী চলতি সংসদের কোনো সদস্য মারা গেলে তার ওপর আনা শোকপ্রস্তাবের আলোচনা অনুষ্ঠিত হয় এবং শোকপ্রস্তাব গ্রহণ শেষে দিনের কার্যসূচি মূলতবি ঘোষণা করা হয়। তাই আলোচনা শেষে স্পিকার প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন বলে জানান।

মন্ত্রী জানান, ২০০৯ সাল হতে বর্তমান সরকারের দুই মেয়াদে ছয়টি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি ও ৬৪টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসহ মোট ৭০টি প্রশিক্ষণ কেন্দ্রের মধ্যেমে ৫৫টি ট্রেড দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়া আরবি, কোরিয়ান, ইংরেজি, চাইনিজ (ক্যান্টিনিজ ও ম্যান্ডারিন) ও জাপানিজসহ মোট পাঁচটি ভাষায় শিক্ষা প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের অন্য এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকার তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণের পর ২০১৯ সালে ১০৮টি দেশে ৭ লাখ ১৫৯ জন কর্মী বিদেশ পাঠানো হয়েছে।

এছাড়া বিএনপি দলীয় সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশ থেকে এ পর্যন্ত ১৭৩টি দেশে কর্মী পাঠানো হচ্ছে।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *