Sharing is caring!

পিপিলিকার পাখা গজায় মরিবার তরে,

বিএনপিকে শরিকরা

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বৃহত্তর জাতীয় ঐক্য গঠনে জামায়াত ইস্যু এবং আসন ভাগাভাগি বড় বাধা হয়ে দাঁড়ালেও তা নিয়ে আর ভাবছে না বিএনপি। বরং জাতীয় ঐক্যের ক্ষেত্রে জোটের অন্যান্য দলের দিকে না তাকিয়ে কেবল নিজের স্বার্থ চরিতার্থ করতে বিএনপি বিরোধী দলগুলোর বাসনা পূর্ণ করতে প্রস্তুত। ফলে গুরুত্ব হারানোর আশঙ্কা করছে ২০ দলীূয় জোটের ছোট শরিক দলগুলো। জানা গেছে, জাতীয় নির্বাচনে আসন নিয়ে ঐক্যে ডাক দেয়া বিরোধী মতের দলগুলোর সঙ্গে কোনো দরকষাকষিতে যেতে চায় না বিএনপি। দলগুলোর প্রত্যাশা মতো ছাড় দিতে চায় বিএনপি। আর তাই ছোট শরিক দলগুলো বলছে, স্বার্থের কারণে যেমন জোটের পুরনো বন্ধু জামায়াতে ইসলামীকে পায়ে ঠেলে দিতে বিএনপি দ্বিধাবোধ করেনি তেমনি আমাদের অবমূল্যায়ন করতেও হয়তো দ্বিধাবোধ করবে না। হতে পারে তুলনামূলক বড় দলগুলোকে পেয়ে সেই প্রস্তুতিই নিচ্ছে বিএনপি।

বিএনপি সূত্রে জানা গেছে, সরকার পতন আন্দোলন গড়ে তুলতে ২০ দলীয় জোটের বাইরে বিরোধী মতের রাজনৈতিক দলগুলোর সঙ্গে দীর্ঘদিন ধরেই আলোচনা করে আসছে দলটির দায়িত্বপ্রাপ্ত নেতারা। তবে জামায়াতকে জোটে রাখা না রাখা নিয়ে মতবিরোধ দেখা দেয়। ফলে বারবার থমকে যায় জাতীয় ঐক্য প্রক্রিয়া। এমনকি আসন বন্টন নিয়ে তৈরি হয় জটিলতা।  তবে এবার আর জামায়াত ইস্যুকে বড় করে দেখা হচ্ছে না। জোটগত হিসেবে না গিয়ে বিএনপি দলগতভাবে জাতীয় ঐক্যে যোগ দেবে। তবে সব সম্ভাবনা- প্রাপ্তি  ছাপিয়ে সর্বোচ্চ সমঝোতার মাধ্যমে ঐক্য প্রক্রিয়া এগিয়ে নিতে চায় বিএনপি।

বিএনপির এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, জোটের অভ্যন্তরে যেসব দল রয়েছে তাদের মধ্যে অনেকেই কেবল নামসর্বস্ব। তাদেরেক আসন দেয়া না দেয়া সমান কথা। আর তাই জাতীয় ঐক্য গঠনে বিরোধী মতের যেসব রাজনৈতিক দল আছে তাদের সাথে বৃহত্তর জাতীয় ঐক্যের স্বার্থে আমরা সব কিছু ছাড় দিতে প্রস্তুত।

এদিকে জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে বিএনপির বেশ কয়েকজন নেতার সঙ্গে কথা হলে তারা জানান, জামায়াত এখন আর বড় ইস্যু নয়। জামায়াতকে নিয়ে রাজনীতি থেকে বিএনপির সরে আসার বিষয়টি সর্বস্তরে প্রকাশ না পেলেও তা গোপন নেই যে, জাতীয় ঐক্য গঠনের জামায়াত কোনো বাধা নয়, জামায়াতকে নিয়ে বিএনপি আর ভাবছেও না এদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় গণমাধ্যমকে বলেছেন, তারা বড় রকমের ছাড় দিতে প্রস্তুত।

পিঠ বাঁচাতে বড় রকমের ছাড় দেয়ার প্রসঙ্গে ২০ দলীয় জোটের শরিক দলের একজন নেতা বলেন, ধীরে ধীরে বিএনপির মুখোশ উন্মোচন হচ্ছে। তারা যে থালায় খাচ্ছে সেখানেই মল ত্যাগ করতে দ্বিধাবোধ করছে না। কেবল নিজেদের স্বার্থে আজ একে ছাড়ছে, কাল ওকে ছাড়বে। শুধু ছাড়ছে তা নয়, নতুন নতুন সঙ্গী ধরছে। চরিত্র না থাকলে রাজনীতি হয় না- বিএনপি তা ভুলে গেছে। সম্পর্ক ভুলে পাওয়া না পাওয়ার হিসাবে ব্যস্ত বিএনপি।

বিএনপির এই ছন্নছাড়া অবস্থা দেখে শরিকদের অনেকেই বলছেন,  বিএনপি শেষবারের মতো উড়ছে বলেই ভালো-মন্দ কিছু বুঝতে পারছে না।  কথায় আছে, পিপিলিকার পাখা গজায় মরিবার তরে।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *