Sharing is caring!

পুনরায় চালু হতে যাচ্ছে বাতিল বিদ্যুৎ প্রকল্প

নিউজ ডেস্ক

দেশের মানুষের বিদ্যুতের চাহিদা মেটাতে এবং ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে আরো একটি বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। বাতিল করা বিদ্যুৎ প্রকল্প পুনরায় চালুর অনুমতি দিতে যাচ্ছে সরকার। এক্ষেত্রে শুধু প্রকল্পের স্থান পরিবর্তন করা হচ্ছে। ঢাকা নর্থ পাওয়ার ইউটিলিটি কোম্পানির (ডিএনপিইউসি) গাবতলী ১০৮ মেগাওয়াট ক্ষমতার তেলভিত্তিক কেন্দ্রটি এখন কেরানীগঞ্জে হবে। নতুন করে অনুমোদন পাওয়ার পর ১২ মাসের মধ্যে কেন্দ্রটিকে উৎপাদনে আনতে হবে। বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা এসব তথ্য জানান।

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, ২০১১ সালের ১২ অক্টোবর গাবতলী ও বসিলাতে ১০৮ মেগাওয়াট ক্ষমতার পৃথক দুটি তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর সঙ্গে চুক্তি করে ঢাকা নর্থ পাওয়ার ইউটিলিটি কোম্পানি (ডিএনপিইউসি)। চুক্তির পর এক বছরের মধ্যে গাবতলী ১০৮ মেগাওয়াট কেন্দ্রটি উৎপাদনে আসার বাধ্যবাধকতা থাকলেও ৭ বছরের বেশি সময় পার হলেও ভূমি উন্নয়ন ছাড়া কার্যত কেন্দ্রটির কোনো কাজ হয়নি। যে কারণে চলতি বছরের মে মাসে পিডিবি এই কেন্দ্রের বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) বাতিল করার মধ্য দিয়ে প্রকল্পটির পরিসমাপ্তি টানে।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারের দীর্ঘমেয়াদী বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য মাথায় রেখে গাবতলী ১০৮ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের স্পন্সর কোম্পানি ডিএনপিইউসিকে আরেকবার সুযোগ দেয়া হচ্ছে। তবে এবার এই কেন্দ্রটি গাবতলীর বদলে কেরানীগঞ্জে নির্মাণ করা হবে। একইসঙ্গে ২০২০ সালের এপ্রিলের মধ্যে কেন্দ্রটিকে উৎপাদনে আনার বাধ্যবাধকতা দেয়া হবে। এছাড়া পুনরায় অনুমতি দেয়ার পর কেন্দ্রটি নির্মাণের সকল কাজ পিডিবি থেকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *