Sharing is caring!

প্রতিশ্রুতি পূরণে এগিয়ে কারা?

নির্বাচন এলে দলগুলো দিয়ে থাকে নির্বাচনী ইশতেহার। হরেক রকমের প্রতিশ্রুতিতে পূর্ণ সে ইশতেহার কোনো কোনো দল কেবলমাত্র নিয়মরক্ষার জন্য দিয়ে থাকে। তবে একটি দল প্রতিশ্রুতি দিলে তা রাখতে জানে। সচেতন পাঠক এতক্ষণে সে দল কোনটি, তা বুঝেও ফেলেছেন নিশ্চয়ই। দেশের উন্নতি-অগ্রযাত্রার গ্রাফের দিকে চোঁখ রাখলেও এ প্রশ্নের উত্তর পাওয়া কঠিনসাধ্য কিছু হবার কথা নয়।

তবে অনেকেরই থাকে পরিসংখ্যানে আস্থা। সংখ্যাতত্বে প্রমাণিত না হওয়া পর্যন্ত কেউ কেউ যে অমোঘ সত্য মেনে নিতেও আপত্তি জানান! তাদের জন্য তুলে ধরছি বিশ্বখ্যাত সংবাদ সংস্থা বিবিসি’র একটি প্রতিবেদনের তথ্য। ইশতেহারের প্রতিশ্রুতি পূরণের হার নিয়ে দীর্ঘদিন অনুসন্ধানের পরে বিবিসি জানাচ্ছে,
(১৯৯১- ১৯৯৬) শাসনামলে বিএনপি সরকার ইশতেহারের অঙ্গিকার পূরণ করছে ৩৩%
(১৯৯৬-২০০১) শাসনামলে আওয়ামী লীগ সরকার ইশতেহারের অঙ্গিকার পূরণ করছে ৫২%
(২০০১-২০০৫) শাসনামলে বিএনপি-জামায়াত জোট সরকার ইশতেহারের অঙ্গিকার পূরণ করছে ২৪%
(২০০৮-২০১৪) শাসনামলে আওয়ামী লীগ মহাজোট সরকার ইশতেহারের অঙ্গিকার পূরণ করছে ৬৭%
(২০১৪-২০১৮) শাসনামলে আওয়ামী লীগ মহাজোট সরকার ইশতেহারের অঙ্গিকার পূরণ করছে ৮২%।

বিগত ২৬ বছরেরও বেশি সময়ে ক্ষমতায় থাকা দলগুলোকে নিয়ে এ জরিপে আওয়ামী লীগ সরকারের সাফল্যের হার সন্তোষজনক। অন্যদিকে বিএনপি সরকারের ব্যর্থতা স্রেফ লজ্জাজনক। দুই মেয়াদের প্রথম মেয়াদের তারা প্রতিশ্রুতির মাত্র এক তৃতীয়াংশ পূরণ করতে সক্ষম হতে পেরেছে। পরের মেয়াদের চিত্র অবশ্য আরো হতাশাজনক। ২০০১-০৬ শাসনামলে তারা মাত্র এক চতুর্থাংশ প্রতিশ্রুতি পূরণ করেছে।

জাতির পিতা স্বল্প সময়ের মধ্যে স্বল্পোন্নত দেশ হিসেবে স্বীকৃতি আদায় করেছিলেন মাত্র অল্প সময়ের মধ্যে। আজকে সেই বাংলাদেশ জাতিসংঘ কর্তৃক উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতা, বাংলাদেশ পেয়েছে একটি স্বাধীন দেশ। বাংলাদেশ কখনো ব্যর্থ হতে পারে না। স্বাধীনতার সুফল প্রত্যেকটা মানুষের কাছে পৌঁছে যাচ্ছে। দারিদ্র্যের কষাঘাতে আর জর্জরিত হয় না বাংলার জনপদ। কোথাও নেই অন্নের জন্য হাহাকার। চিকিৎসা ব্যবস্থা এখন আরো অনেক বেশি উন্নত। এ যেন এক অন্য বাংলাদেশ!

আর এর সবকিছুই সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে, আওয়ামী লীগ সরকারের আমলে। পরিসংখ্যানেও তা স্পষ্ট। তাই বাংলাদেশের মানুষ আর কোনো দিনই ব্যর্থ বিএনপির উপর আস্থা রাখবে না, একথা দিবালোকের মতোই সত্য।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *