Sharing is caring!

প্রশিক্ষণকে ভালভাবে কাজে লাগাতে হবে

জাতীয় ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা ব্যবস্থার উন্নয়নে প্রশিক্ষণকে ভালভাবে কাজে লাগাতে হবে।

নতুন নতুন উদ্ভাবনে প্রশিক্ষণের জ্ঞান ব্যবহার করতে হবে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার উদ্দেশ্য নৈতিকতাবোধ সম্পন্ন ভাল মানুষ তৈরি করা।

তিনি আরো বলেন, ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে সচেতনতাবোধ তৈরি করে দেয়া। প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে এসকল বিষয় শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

ডা. দীপুমনি আজ রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে বসন্তবরণ ও পিঠা উৎসব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

নায়েমে চলমান ১৫৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ ছয় ঋতুর দেশ। ঋতু পরিবর্তনের সাথে শুধু প্রকৃতিতেই পরিবর্তন আসে না, আমাদের পোশাক ও খাদ্যাভ্যাসেরও পরিবর্তন হয়। বিভিন্ন ঋতুতেই ভিন্ন ভিন্ন পিঠা তৈরি হয়। এটি আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির অংশ।

তিনি আরো বলেন, নতুন প্রজন্মকে আমাদের ঐতিহ্য, উৎসব ও সংস্কৃতি সম্পর্কে সচেতন করতে হবে। আমাদের ভাষা ও ইতিহাস সম্পর্কেও সচেতনতার বিকাশ ঘটাতে হবে।

তিনি বলেন, প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ একটি স্বাস্থ্যকর জীবনবোধ তাদের মধ্যে গড়ে তুলতে হবে। এ জীবনবোধ তৈরিতে শিক্ষকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

নায়েমের মহাপরিচালক প্রফেসর আহাম্মেদ সাজ্জাদ রশীদ সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন এবং কোর্স পরিচালক নাসরিন সুলতানা।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *