Sharing is caring!

প্রশ্নফাঁস ছাড়াই সম্পন্ন হলো প্রথম

দিনের এসএসসি ও সমমানের পরীক্ষা

শুরু হয়েছে ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। নিয়মিত ও অনিয়মিত মিলে এবার দেশের ১১টি শিক্ষাবোর্ডের অধীনে মোট পরীক্ষা দিচ্ছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। এরমধ্যে এসএসসিতে ১৭ লাখ ১০২ জন, দাখিলে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১ লাখ ২৫ হাজার ৫৯ জন পরীক্ষার্থী। অন্যান্য বছরের মতো এবারও সবার পরীক্ষা ১০ থেকে ১টা এবং বিকেলের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে।

শনিবার রাজধানীর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের পরশিক্ষামন্ত্রীডা. দীপুমনি সাংবাদিকদের বলেন,’আমরা একেবারে নকল ও প্রশ্নফাঁস মুক্ত পরিবেশে পরীক্ষা শেষ করতে নানা ধরণেরপদক্ষেপ নিয়েছি। পূর্বের চাইতে এবার আমরা আরও কঠোর অবস্থানে রয়েছি। তাই প্রশ্নফাঁস বা তার গুজব ছড়ালে তারা আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়বে। কাউকে ছাড় দেয়া হবে না। এমন ন্যাক্কারজনক কাজের সঙ্গে কেউ জড়িত থাকলে কেউ রেহাই পাবে না।’

প্রশ্নফাঁসের অভিযোগে কয়েকজনকে আইন-শৃঙ্খলা বাহিনী গ্রেফতার করেছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন; যারা ফেসবুকসহ ইন্টারনেটের মাধ্যমে গুজব ছড়াচ্ছে তাদের ওপর নজরদারি বসানো হয়েছে। দ্রুত আইন-শৃঙ্খলা বাহিনী তাদের গ্রেফতার করবে। সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা সম্পন্ন করতে সকল অভিভাবক ও শিক্ষার্থীদের সহায়তা কামনা করেন শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী বলেন; আমরা যে সকল নির্দেশনা দিয়েছিলাম তার সবকয়টি অনুসরণ করা হয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে প্রশ্ন খোলা হয়েছে। সারাদেশে অ্যালুমিনিয়াম ফয়েল পেপারে মোড়ানো প্রশ্নপত্র পাঠানো হয়েছে। দেশের সকল স্থানে সুষ্ঠুভাবে পরীক্ষা শুরু হয়েছে। এ পর্যন্ত দেশের কোথাও প্রশ্নফাঁসের অভিযোগ পাওয়া যায়নি।

রাজধানীর এসএসসি পরীক্ষার এসব কেন্দ্র পরিদর্শনের সময় শিক্ষামন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা মন্ত্রণালয়ের দুই সচিবসহ মন্ত্রণালয় ও দফতর সংস্থার কর্মকর্তারা।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *