Sharing is caring!

বন্যায় ক্ষতিগ্রস্ত চাষিরা পাবেন বিনামূল্যে

সার ও বীজঃ কৃষিমন্ত্রী

নিউজ ডেস্ক

বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে সার্বিকভাবে রয়েছে প্রশাসন। সরকার বন্যায় ক্ষতিগ্রস্ত চাষিদের পুনর্বাসন কর্মসূচির আওতায় বিনামূল্যে সার ও বীজ দেবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (২৫ জুলাই) সচিবালয়ে আন্তর্জাতিক আলু কেন্দ্রের আঞ্চলিক সমন্বয়কারী ইউএসসিংয়ের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

 

কৃষিমন্ত্রী বলেন, দেশে বন্যা হলেও এ মুহূর্তে বড় কোনও ফসল মাঠে নেই। রবি মৌসুমের শাক-সবজিসহ বীজতলার ক্ষতি হয়েছে। পটল, বেগুন ছাড়া নিচু এলাকায় যেগুলো ছিল সেগুলোর ক্ষতি হয়েছে। ফলে শাকসবজির দাম বাড়বে। যেটা সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে তা হলো বীজতলা। এ জন্য নতুন কিছু কর্মসূচি নেয়া হয়েছে। যেখানে বন্যায় বীজতলা ক্ষতি হয়েছে সেখানে আমরা নতুন বীজতলা তৈরি করব। এ ছাড়া চাষিদের বিনামূল্যে বীজ ও সার দেয়া হবে।

 

তিনি বলেন, আগামী মাসে আরো একটি বন্যার আশঙ্কা রয়েছে। আর সে বিষয়টি মাথায় রেখে কাজ করতে হবে। সেজন্য রবি ফসলের পুনর্বাসন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন জেলায় পুনর্বাসন কর্মসূচি বাস্তবায়নে অর্থ দেয়া হয়েছে। ক্ষয়ক্ষতি নিরূপণ করে সহায়তা দেয়া হবে। এ জন্য ১২০ কোটি টাকার বরাদ্দ রয়েছে। প্রয়োজনে তা বাড়ানো হবে।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *