Sharing is caring!

বৈশ্বিক পাসপোর্ট সূচকে আবারও

এগিয়ে গেলো বাংলাদেশ

বৈশ্বিক পাসপোর্ট সূচক ২০১৯–এর তালিকায় আবারও এগিয়েছে বাংলাদেশ। গত বছরের তুলনায় এবছর ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ। বৈশ্বিক পাসপোর্ট সূচকে এখন বিশ্বে বাংলাদেশের অবস্থানে ৯৭তম। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ গমনের ওপর জরিপের ভিত্তিতে এ র‌্যাঙ্কিং করা হয়েছে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক সংস্থা হ্যানলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্সের সম্প্রতি করা পাসপোর্ট ইনডেক্স থেকে এসব তথ্য পাওয়া গেছে। প্রকাশিত তালিকায় বাংলাদেশের সঙ্গে ৯৭তম স্থানে আছে লেবানন, লিবিয়া, দক্ষিণ সুদান। কোন দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নির্ভর করে ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসা ছাড়াই যাওয়া যায় তার ওপর।

ভিসা ছাড়া যাওয়া বলতে বোঝায় ‘অন অ্যারাইভাল বা আগমনী ভিসা, যা বিমানবন্দর থেকে নিতে হয়। অর্থাৎ, অগ্রিম ভিসা না করে শুধু টিকিট কেটে অন্য দেশে চলে যাওয়া যায়। সেই দেশেই ভিসার যাবতীয় কাজ সারা হয়।

বর্তমান সূচক অনুযায়ী শুধু বৈধ পাসপোর্ট হলেই বিশ্বের ৪১টি দেশে যেতে পারবেন বাংলাদেশীরা। দেশগুলো হলো: এশিয়ার  ইন্দোনেশিয়া, মালদ্বীপ, ভুটান, নেপাল, শ্রীলঙ্কা এবং পূর্ব তিমুর। ওশেনিয়ার কুক নিউয়ি, সামোয়া, ট্রুভ্যালু আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, ভানুয়াতু। আফ্রিকার বেনিন, কেপ ভার্দে, ঘানা, কোমোরেস, জিবুতি, গাম্বিয়া, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিশিলিস, সোমালিয়া, টোগো, উগান্ডা। ক্যারিবিয়ান অঞ্চলের বাহামা, হাইতি, জ্যামাইকা, মন্টসারাত, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডোমেনিকা, গ্রানাডা, সেন্ট কিটস এন্ড নেভিস, সেন্ট ভেনিস এন্ড গ্রানাডিস, ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো এবং দক্ষিণ আমেরিকার বলিভিয়া।

উল্লেখ্য, বাংলাদেশকে অন-অ্যারাইভাল ভিসা সুবিধা দেয় ২০টি দেশ। এছাড়া বিশ্বের ১৮৫টি দেশে যেতে ভিসা প্রয়োজন হয় বাংলাদেশি পাসপোর্টধারীদের। বৈশ্বিক পাসপোর্ট জরিপে বাংলাদেশের উন্নতি হওয়ায় আগামীতে অন্যান্য দেশগুলোও বাংলাদেশের পাসপোর্টধারীদের অন অ্যারাইভাল ভিসা দিবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *