Sharing is caring!

রংপুর মেডিক্যালে করোনা শনাক্তে নমুনা

সংগ্রহের কাজ শুরু

রংপুর মেডিক্যাল কলেজে (রমেক) করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষার জন্য পিসিআর মেশিন বসানো হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় রমেকের অনুজীব বিজ্ঞান বিভাগে বসানো পিসিআর মেশিন দিয়ে নমুনা সংগ্রহের কাজ শুরু হয়। এই মেশিনে একই সঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করা যাবে।

রংপুর মেডিক্যাল কলেজের অনুজীব বিজ্ঞান বিভাগের প্রধান ডা. মোস্তাকিমুর রহমান জানান, কার্যক্রম শুরুর দিন সকালে করোনা আক্রান্ত বা সন্দেহভাজন কোনো রোগীর নমুনা হাতে না থাকায় পরীক্ষা করা সম্ভব হয়নি। তবে কোথাও থেকে নমুনা হাতে এসে পৌঁছলে দ্রুত পরীক্ষা করা সম্ভব হবে। তিনি আরো জানান, পিসিআর মেশিনে একটি পরীক্ষা হতে সাধারণত চার থেকে ছয় ঘণ্টা সময় লাগে। একই সঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করা যাবে। অর্থাত্ একই দিনে ৯৬ জন রোগীর নমুনা পরীক্ষা করা সম্ভব।

রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ডা. এ কে এম নুরুন্নবী লাইজু জানান, রংপুর বিভাগের আট জেলা থেকে নমুনা সংগ্রহ করা হবে। কোনো রোগীর শরীরে করোনা আক্রান্তের উপসর্গ দেখা দিলে স্থানীয় স্বাস্থ্যসেবা কেন্দ্র, সিভিল সার্জন, হাসপাতালসহ প্রয়োজনীয় হটলাইন ও ফোন নম্বরে যোগাযোগ করবে। স্থানীয় স্বাস্থ্যকর্মীরা নমুনা সংগ্রহ করে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালের অনুজীব বিজ্ঞান বিভাগে পাঠানোর পর তা পরীক্ষা করা হবে। তিনি আরো জানান, রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে আসা করোনা আক্রান্ত সন্দেহভাজন রোগীদের চিকিত্সা ব্যবস্থাপনা এবং সংক্রমণ প্রতিরোধ বিষয়ক ১০ সদস্যের একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এছাড়াও করোনার নমুনা পরীক্ষায় পাঁচ সদস্যের আলাদা আরেকটি কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, রংপুরের রোগীদের জন্য রংপুর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ইউনিটের হটলাইন নম্বরে (০১৭১২-১৭৭২৪৪) যোগাযোগ করতে বলা হয়েছে। এছাড়াও রংপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের নম্বর (ফোন-০৫২১ ৬২১৫০ অথবা ০১৭১৮-৫৬২১৭২), রংপুর মেট্রোপলিটন পুলিশ কন্ট্রোল রুম (ফোন-০৫২১ ৫৭০০৬৬ অথবা ০১৭৬৯-৬৯৫৪০০) এবং আইইডিসিআর এর হটলাইনে যোগাযোগ করার জন্য বলা হয়েছে।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *