Sharing is caring!

সম্ভাবনাময় শিক্ষার্থীদের জন্য

১৫ লাখ টাকার শিক্ষাবৃত্তি

একটি দেশের সামগ্রিক উন্নয়নে দক্ষ ও মেধাবী তরুণ শিক্ষার্থীরাই সবচেয়ে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সম্ভাবনাময় মেধাবী শিক্ষার্থী খুঁজে বের করার উদ্যোগ গ্রহণ করেছে অনলাইন ভিত্তিক শিক্ষা প্ল্যাটফর্ম ‘এডুহাইভ’।

এডুহাইভের এ শিক্ষাবৃত্তির নাম ‘এডুহাইভ স্কলারস ২০২০’।মূলত ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য এটি চালু করা হয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে, সম্ভাবনাময় মেধাবী শিক্ষার্থী খুঁজে বের করা, মেধাবীদের জন্য শিক্ষাকে আরও সহজ করা, অসচ্ছল মেধাবীদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা করা এবং মেয়েদের অধিক হারে উচ্চ শিক্ষায় আগ্রহী করা।

এ বৃত্তি কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের প্রায় ১৫ লাখ টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি দেয়া হবে। এর আওতায় সারাদেশ থেকে মোট ২৮৬ মেধাবী শিক্ষার্থীকে বেছে নেয়া হবে।

প্রথমত, জাতীয় পর্যায়ে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৫ জন করে মোট ৩০ মেধাবী নির্বাচন করা। দ্বিতীয়ত, প্রতিটি জেলা থেকে মেধার ভিত্তিতে বিজ্ঞান বিভাগ থেকে একজন ছেলে ও মেয়ে এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে একজন ছেলে ও মেয়ে অর্থাৎ মোট চারজন নির্বাচন করা হবে।

এভাবে ৬৪ জেলা থেকে মোট ২৫৬ সম্ভাবনাময় মেধাবী শিক্ষার্থী বাছাই করা হবে।

জেলা পর্যায় থেকে নির্বাচিত ২৫৬ জন এবং জাতীয় পর্যায়ের ৩০ জনসহ মোট ২৮৬ জনের মাঝে প্রায় ১৫ লাখ টাকা সমমূল্যের শিক্ষাবৃত্তি প্রদান করা হবে।

জাতীয় পর্যায় থেকে নির্বাচিত বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগে প্রথম স্থান অধিকারী দুজন পাবেন নগদ ২৫ হাজার টাকা। দ্বিতীয় স্থান অধিকারী পাবেন ১০ হাজার এবং তৃতীয় স্থানের জন্য থাকছে ছয় হাজার টাকা নগদ শিক্ষাবৃত্তি। জাতীয় পর্যায়ে বাছাইকৃত ৩০ জনের বাকি সবাই পাবেন নগদ দুই হাজার টাকা করে।

এছাড়া জেলা পর্যায় থেকে নির্বাচিত ২৫৬ জন এবং জাতীয় পর্যায়ের ৩০ জনের প্রত্যেকের জন্য থাকবে পাঁচ হাজার টাকা সমমূল্যের এডুহাইভের সাবস্কিপশন। এ সাবস্কিপশনের মাধ্যমে একজন শিক্ষার্থী এডুহাইভ অ্যাপ থেকে তার প্রয়োজনীয় শিক্ষা বিষয়ক কোর্স কিনতে পারবে।

এ বিষয়ে এডুহাইভের সহ-প্রতিষ্ঠাতা নাজমুল হক বলেন, আমরা বিশ্বাস করি পর্যাপ্ত সুযোগ পেলে বাংলাদেশের সকল প্রান্ত থেকে আরও বেশি মেধাবী মুখ বেরিয়ে আসবে। মেধাবী মুখ খোঁজার প্রক্রিয়া হওয়া উচিত উন্মুক্ত ও সহজ। তাই এডুহাইভ অনলাইন পরীক্ষার মাধ্যমে সমগ্র বাংলাদেশ থেকে মেধাবী মুখ খোঁজার জন্য এডুহাইভ স্কলারস শিক্ষাবৃত্তি প্রোগ্রাম চালু করেছে। পুরো প্রক্রিয়াটি হবে অনলাইনে।

তিনি বলেন, প্রথমে একজন শিক্ষার্থীকে প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে এডুহাইভ অ্যাপে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করা যাবে ৩০ জানুয়ারি পর্যন্ত।

বৃত্তি সংক্রান্ত বিস্তারিত সকল তথ্য পাওয়া যাবে এডুহাইভের ওয়েবসাইট http://bit.ly/eduhive_scholarsথেকে।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *