Sharing is caring!

সেনাবাহিনীর তত্ত্বাবধানে ২ কোয়ারেনটাইন

ক্যাম্প আশকোনা-দিয়াবাড়িতে

ঢাকা: নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ও বিস্তৃতির সম্ভাব্যতা ও প্রেক্ষাপট বিবেচনায় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সেনাবাহিনীকে দুইটি কোয়ারেনটাইন ক্যাম্প পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। এখন থেকে বিদেশ থেকে আসা যাত্রীরা বিমানবন্দরে নেমে স্ক্রিনিং ও ইমিগ্রেশন শেষে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্বাচিত ব্যক্তির মাধ্যমে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে। এরপর তাদের সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে যাত্রীদের বিমানবন্দর থেকে কোয়ারেনটাইনে ক্যাম্পে রাখা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ মার্চ) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তৃতির সম্ভাব্যতা ও প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশ সেনাবাহিনীকে দুইটি কোয়ারেনটাইনের দায়িত্ব দিয়েছে সরকার। বিমানবন্দর সংলগ্ন আশকোনায় হজ ক্যাম্প ও উত্তরার দিয়াবাড়ি সংলগ্ন রাজউক অ্যাপার্টমেন্টে এই দুই কোয়ারেনটাইন ইউনিট স্থাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ কর্মসূচির অংশ হিসেবে বিদেশ থেকে আগত যাত্রীদের স্ক্রিনিং শেষে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নির্বাচিত ব্যক্তিদের বিমানবন্দরে প্রয়োজনীয় ইমিগ্রেশন শেষে সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হবে। হস্তান্তরের পর সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে এসব যাত্রীদের বিমানবন্দর থেকে কোয়ারেনটাইনে স্থানান্তর, ডিজিটাল ডাটা এন্ট্রি কার্যক্রম, কোয়ারেনটাইনে থাকা ব্যক্তিদের খাওয়া থেকে শুরু করে আনুষঙ্গিক সেবার ব্যবস্থা করা হবে।

এ কাজে সেনাবাহিনীকে স্বাস্থ্যসহ অন্যান্য মন্ত্রণালয় সহায়তা করবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বাংলাদেশে এখন পর্যন্ত ১৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এর মধ্যে একজন মারা গেছেন।

সারাবাংলা/এসবি/টিআর

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *