Sharing is caring!

স্থানীয় সরকার (এলজিআরডি) হেল্পলাইন “১৬২৫৬”

একটি দেশের উন্নয়ন,অগ্রগতি অনেকাংশে নির্ভর করে সেদেশের স্থানীয় সরকার ব্যবস্থার ওপর। দেশের উন্নয়ন কর্মকাণ্ড, জনগণের জন্য বিভিন্ন নাগরিক সুবিধা প্রদান মূলত ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ, জেলা পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের মাধ্যমে সম্পাদিত হয়।

দেশের স্থানীয় সরকার পর্যায়ে ওয়ার্ড হলো হলো সব থেকে ক্ষুদ্র সরকার ব্যবস্থা। এর একধাপ উপরেই আছে ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও উপজেলা পরিষদ। সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা একদম গ্রামাঞ্চলের মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে ইউনিয়ন পৌরসভা ও উপজেলা পরিষদগুলো কাজ করে থাকে।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শুধু শহরের মানুষের অংশগ্রহণ থাকলেই চলবে না। দেশের সবার অংশগ্রহণ থাকতে হবে। দেশের এর ৬৫ ভাগ মানুষকে স্থানীয়ভাবে সেবা প্রদানের জন্য ২০১৮ সালের জুলাই মাসে হেল্পলাইন চালু করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়ের ‘স্থানীয় সরকার বিভাগ’ হেল্পলাইন “নম্বর-১৬২৫৬।“

ভিশন-২০২১ কে সামনে রেখে বাংলাদেশ সরকার দেশের গ্রামাঞ্চলেও মোবাইল ও ইন্টারনেট সেবা পৌঁছে দিয়েছে। গ্রামের মানুষও এখন তাদের প্রয়োজনীয় ছোট কাজগুলো যেমন, স্কুলের ফিস প্রদান, ইলেকট্রিক বিল প্রাদান, মোবাইলে টাকা লেনদেন ইত্যাদি কাজ মোবাইলের মাধ্যমে করা থাকে।

প্রবাসী কর্মীদের পরিবারের বড় একটা অংশই থাকে গ্রামে। ফলে তাদের কথা চিন্তা করে দেশের প্রত্যন্ত অঞ্চলেও ইন্টারনেট সেবা প্রদানের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থাকে হাতের মুঠোয় নিয়ে আসা হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে “গ্রাম হবে শহর” প্রকল্প হাতে নিয়েছেন। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো, গ্রামের মানুষও যেন শহরের সকল সুযোগ সুবিধা পায়। আর এই বিষয়ে সকল কাজ করবে উপজেলা পরিষদ এবং ইউনিয়ন পরিষদ ও পৌরসভা পরিষদ।

এরই ধারাবাহিকতায় দেশের সকল ইউনিয়ন পরিষদ পর্যায়ে যেকোনো ভাতা বা অনুদানসংক্রান্ত তথ্য ও পরামর্শ সেবা দিতে ২০১২ সালে যাত্রা শুরু করে এলজিআরডি হেল্পলাইন “১৬২৫৬”। যে–কেউ দেশের যেকোনো স্থান থেকে ফোন করে এই সেবা নিতে পারবেন। যেকোনো মোবাইল অপারেটর থেকে এই নম্বরে ফোন করা যাবে। তবে এর জন্য স্বাভাবিক কল রেট প্রযোজ্য হবে।

রাজশাহী গোদাগাড়ীর জাফরু মিয়া বলেন “আগে উপজেলার কোন সেবা নিতে সময় ও টাকা নষ্ট করে উপজেলায় বা পৌরসভায় যেতে হতো, আর এখন ‘১৬২৫২’ তে কল দিলেই কাজ হয়ে যায়।“

শেখ হাসিনার বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে এলজিআরডির ‘১৬২৫২’ ভূমিকা রাখবে। হেল্পলাইন “১৬২৫৬” স্থানীয় সরকারের সকল সেবা প্রান্তিক মানুষের কাছে দ্রুতই জনপ্রিয় হয়ে উঠেছে।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *