Sharing is caring!

৯৭ শতাংশ জনগণ নতুন সরকারের

সাফল্য নিয়ে আশাবাদী

গবেষণা ও যোগাযোগ কৌশল উন্নয়ন বিষয়ক প্রতিষ্ঠান ‘কলরেডি’-এর এক জরিপে বলা হয়েছে, ‘উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশকে কাঙ্ক্ষিত সাফল্য অর্জনের দিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে টানা তৃতীয় মেয়াদে রাষ্ট্রীয় ক্ষমতায় আসা শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন সরকারের সাফল্যের ব্যাপারে দেশের প্রায় ৯৭ শতাংশ জনগণই আশাবাদী।’ ‘একাদশ জাতীয় সংসদ’ সংক্রান্ত এই জরিপের ফলাফল জানিয়ে অস্ট্রেলিয়া প্রবাসী বিশিষ্ট গবেষক ড. আবুল হাসনাত মিল্টন বলেছেন, ‘মোবাইল ফোন ব্যবহারকারীর ওপর টেলিফোনের মাধ্যমে এই জরিপ করা হয়েছে।’

বর্তমানেরক্ষমতাসীনআওয়ামীলীগসরকারগতটানাতিনমেয়াদধরেরাষ্ট্রীয়ক্ষমতায়রয়েছে।২০০৮সালেরতাদেরনির্বাচনীইশতেহারেবলাহয়েছিল ‘২০২১’ সালেরমধ্যেদেশকেঅনুন্নতঅবস্থাথেকেউন্নয়নশীলদেশেরূপান্তরিতকরাএবংপ্রতিটিগুরুত্বপূর্ণবিভাগকেডিজিটালপদ্ধতিতেপরিচালনাকরা।সেসময়দেশেরমানুষতাদেরহাতেরাষ্ট্রপরিচালনারক্ষমতাদিলেবেশকিছুউন্নয়নমূলকপ্রকল্পহাতেনেয়সরকার।যারমধ্যেকিছুকিছুপ্রকল্পওইমেয়াদেইবাস্তবায়নকরাহয়, আরবাকিগুলোথাকেচলমান।

উন্নয়নেরধারাঅব্যাহতরাখতেপরবর্তীতে২০১৪সালেরদশমজাতীয়সংসদনির্বাচনেওপুনরায়সরকারগঠনকরেশেখহাসিনারনেতৃত্বাধীনএইসরকার।আরসেমেয়াদেইউন্নয়নশীলদেশেপ্রবেশেরযোগ্যতাঅর্জনকরেবাংলাদেশ।এসময়েরমধ্যেজনগণেরজাতীয়পরিচয়পত্রথেকেশুরুকরেসরকারি-বেসরকারিবিভিন্নবিভাগুলোডিজিটালাইজডকরাহয়।একইসাথেদেশেরঅভ্যন্তরীণউন্নয়নেরপালকেযুক্তহয়বেশকিছুমেগাপ্রকল্পেরকাজও।

এসময়েরমধ্যেইআওয়ামীলীগসরকারদেশকেউন্নতদেশেরতালিকায়পৌঁছাতে ‘২০৪১’ সালেরনতুনলক্ষ্যমাত্রা ওপরিকল্পনাতুলেধরেজাতিরসামনে।যারফলেগত৩০ডিসেম্বরঅনুষ্ঠিতএকাদশজাতীয়নির্বাচনেওনিরঙ্কুশজয়পায়শেখহাসিনারদল।যেখানেটানাতৃতীয়বারেরমতোপ্রধানমন্ত্রীহয়েদেশেররাজনীতিতেইতিহাসগড়েনতিনি।

জরিপে বলা হয়েছে, প্রায় ৭৯ দশমিক ৫৪ শতাংশ লোক গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে অংশ নেয়া ভোটাররা জানান, তারা তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিয়েছেন।

এদের মধ্যে ৬৮ দশমিক ৪২ শতাংশ ভোটার জানিয়েছেন, তারা মনে করেন এই ভোট সম্পূর্ণ গ্রহণযোগ্য হয়েছে। ২৪ দশমিক ৮ শতাংশ মনে করেন এই ভোট মাঝারি ধরনের গ্রহণযোগ্য হয়েছে। যেখানে অতীত সাফ‌ল্য বিবেচনায় মোট ৯৭ দশমিক ৯৪ শতাংশ ভোটারই নবনির্বাচিত সরকারের সাফল্যের ব্যাপারে আশাবাদী।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর গবেষক ও অনুষদ সদস্য কাজী আহমেদ পারভেজ জানিয়েছেন, জরিপে দেখা গেছে যে বর্তমান সরকারের অতীত উন্নয়নের ধারাবাহিকতা ও এই সরকারকে দিয়ে ভবিষ্যতেও উন্নয়নমূলক কাজ হবে এমনটা ভেবেই জনগণ নতুন করে তাদেরকেই নির্বাচিত করেছে।

আপনার মতামত লিখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *