1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
চাঁপাইনবাবগঞ্জে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর দেয়ার নামে ইউ.পি সদস্যের চাঁদাবাজি - দৈনিক চাঁপাই দর্পণ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
ভোলাহাটে নানা প্রতিবন্ধতকা ও দারিদ্রতার মধ্যেও সফল জয়ীতাদের জীবন যুদ্ধ! চাঁপাইনবাবগঞ্জে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন নওগাঁর নিয়ামতপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্বোধন ভোলাহাটে কৃষি বিভাগের প্রদর্শনীর উপকরণ ও যন্ত্রপাতি বিতরণ র‌্যাবের অভিযানে মাদক মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মতিউর গ্রেফতার ভোলাহাটে প্রাণীসম্পদ প্রদর্শনীর উদ্বোধন গোমস্তাপুরে প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন চাঁপাইনবাবগঞ্জে ‘ঐতিহাসিক মুজিবনগর দিবস এবং বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা মাদক মামলায় কলেজ ছাত্রকে ফাঁসানোর দাবিতে কানসাটে পরিবারের সংবাদ সম্মেলন

চাঁপাইনবাবগঞ্জে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর দেয়ার নামে ইউ.পি সদস্যের চাঁদাবাজি

স্টাফ রিপোর্টার
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২২ জুন, ২০২৩
  • ৩৭৮ বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর দেয়ার নামে ইউ.পি সদস্যের চাঁদাবাজি

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের (বিনামূল্যে) ঘর দেয়ার নামে ইউ.পি সদস্যের চাঁদাবাজির অভিযোগ উঠেছে চাঁপাইনবাবগঞ্জে। ঘর নেয়ার জন্য চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের সরজন এলাকার ১নং ওয়ার্ড সদস্য মোঃ নজরুল ইসলাম একই এলাকার দুইজন ভূমিহীন মোসাঃ জোনাকি বেগম ও হক সাদী বেগম এর কাছ থেকে ২৫ হাজার করে মোট ৫০ হাজার টাকা উৎকোচ বা চাঁদা নেন এবং প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ন প্রকল্পের ঘর দেয়ার প্রতিশ্রুতি দেন। টাকা দিয়েও ঘর না পেয়ে বিষয়টি নিয়ে স্থানীয় চেয়ারম্যান ও গণ্যমান্য ব্যক্তির কাছে ধর্ণা দিলেও কোন সুরাহা হয়নি। ওই ভূমিহীন নারীরা পায়নি ঘরও। এতদিন পার হয়ে ভূমিহীন মূক্ত জেলা ঘোষণা করা হলেও ফেরত পায়নি চাঁদার টাকা। জানা গেছে, বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর দেশকে ভূমিহীনমুক্ত করার লক্ষে সারা দেশে বিনামূল্যে জমিসহ পাকা ঘর উপহার দেয়ার জন্য প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের কাজ শুরু হয়। একই প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৪৮১৯টি ঘর প্রদান করা হয়।

 

এরমধ্যে সদর উপজেলার ৭৮৪টি ভূমিহীন ও গৃহহীনদের ঘর প্রদান করা হয়। এই প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের সরজন এলাকার ভূমিহীন মোসাঃ জোনাকি বেগম ও হক সাদী বেগম এর কাছ থেকে প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ন প্রকল্পের ঘর দেয়ার প্রতিশ্রুতি দিয়ে ২৫ হাজার করে মোট ৫০ হাজার টাকা উৎকোচ নেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের সরজন এলাকার ১নং ওয়ার্ড সদস্য মোঃ নজরুল ইসলাম। ঘর দেয়ার প্রলোভন দিয়ে ২০২২ সালের শেষ দিকে এই টাকা নেন ইউপি সদস্য মোঃ নজরুল ইসলাম। ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলাকে ভূমিহীন মুক্ত ঘোষণা করা হলেও ইউপি সদস্য মিথ্যা আশ্বাস দিয়ে যাচ্ছেন এবং টাকা চাইলে নানা প্রকার টালবাহানা করছেন।

ওই ইউপি সদস্যের কাছে বার বার ধর্ণা দিয়েও ঘর বা টাকা কোনটায় ফেরত না পেয়ে ভুক্তভোগীরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রবিউল ইসলাম টিপুর নিকট মেম্বারের বিরুদ্ধে মৌখিক অভিযোগ দিলেও চেয়ারম্যান কোনো সমাধান দিতে পারেননি। ভুক্তভোগীরা ঘর বা টাকা কোনটাই না পেয়ে এলাকায় বিষয়টি জানাজানি হয়। নাম প্রকাশ না করার শর্তে এলাকার সাধারণ মানুষের দাবী, প্রধানমন্ত্রী বিনামূল্যে ভূমিহীনদের মাঝে উপহার হিসেবে জমিসহ ঘরের ব্যবস্থা করে দিচ্ছেন, টাকার কোন প্রশ্নই উঠেনা। আর সেই সুযোগে এমন অসৎ মেম্বার এমন নিরহ গরিব অসহায় দুঃস্থদের কাছ থেকে কেমন করে ৫০ হাজার টাকা হাতিয়ে নিলেন এবং তাদের নানাভাবে হয়রানী করছেন, সেটা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। একদিকে অন্যায়ভাবে প্রকল্পের ঘর দেয়ার নামে টাকা নিয়েছেন, আবার টাকা ফেরত চাইলে নানা ধরণের হয়রাণী ও হুমকী-ধামকী দিচ্ছেন ভূক্তভোগীদের। এছাড়াও এলাকাবাসীর অভিযোগ এই ইউপি সদস্যের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের ঘর দেওয়ার নামে চাঁদাবাজিই করেন নি, ৪০ দিনের কর্মসূচি প্রকল্পের শ্রমিক দিয়ে তার ব্যক্তিগত কৃষি (বেগুনের ক্ষেত) জমিতে কাজ করিয়ে নেওয়ারও অভিযোগ রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ অভিযোগ করে বলেন, নজরুল ইসলাম মেম্বার পরিষদকে পরিষদ মনে করে না। ভাবটা এমন, যেন পরিষদ উনার পৈত্রিক সম্পদ। তিনি স্বেচ্ছাচারীতাসহ এলাকার মানুষের সাথে প্রতারণা ও পরিষদের বিভিন্ন বিষয়ে অনিয়ম করেই চলেছেন। এ বিষয়ে ইউপি সদস্য মোঃ নজরুল ইসলাম এর সাথে যোগাযোগ করে, আশ্রয়ন প্রকল্পের ঘর দেওয়ার নামে (২) জন ব্যক্তির কাছে আপনি ৫০ হাজার টাকা নিয়েছেন মর্মে জানতে চাইলে, তিনি প্রথমে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করলেও একপর্যায়ে ভূমিহীন ২ নারীর কাছে থেকে টাকা নেয়ার বিষয়টি স্বীকার করেন। তবে বিষয়টি নিয়ে নানা টালবাহানার কথা বলে উল্টোদিকে ঘোরানোর চেষ্টা করেন। বিষয়টি নিয়ে কথা বলেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের চেয়ারম্যান মোঃ রবিউল ইসলাম টিপু। তিনি বলেন, ভূমিহীন ভূক্তভোগী ২ মহিলা ইউনিয়নের ১নম্বর ওয়ার্ড সদস্য’র ঘর দেয়ার নামে টাকা নেয়ার কথা আমার কাছে জানায়। এলাকায় খোঁজ নিয়ে নিশ্চিত হওয়ার পর বিষয়টির সমাধানের জন্য চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। আমার ইউনিয়নের ইউপি সদস্য নজরুল ইসলাম কাজটি ঠিক করেন নি। দরিদ্র মানুষের কাছ থেকে ধোকা দিয়ে টাকা নিয়েছেন এবং ঘর বা টাকা ফেরত না দিয়ে উল্টো ভূমিহীন ওই ২জন মহিলাকে হয়রানী করছেন। প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পের নামে এই টাকা নিয়ে ইউপি সদস্য মাননীয় প্রধানমন্ত্রীর গ্রহণ করা প্রকল্পে ভাবমূর্তি ক্ষুন্ন করেছেন, সরকার ও স্থানীয় প্রশাসনকে প্রশ্নবিদ্ধ করেছেন। এমন অনিয়ম, অবৈধভাবে টাকা নেয়া এবং তাদের হয়রানী করায় অভিযুক্ত ইউপি সদস্যের উপযুক্ত শাস্তির ব্যবস্থা হওয়া দরকার বলেও জানান চেয়ারম্যান মোঃ রবিউল আলম টিপু। এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রওশন আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি জানা ছিলোনা। তবে মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্পে নামে যদি কেউ টাকা নিয়ে থাকে, বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!