1. tohidulstar@gmail.com : sobuj ali : sobuj ali
  2. ronju@chapaidarpon.com : Md Ronju : Md Ronju
চাঁপাইনবাবগঞ্জে সনাকের উদ্যোগে প্যাকটা প্রকল্পের অবহিতকরণ সভা - দৈনিক চাঁপাই দর্পণ
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন
শিরোনাম :

চাঁপাইনবাবগঞ্জে সনাকের উদ্যোগে প্যাকটা প্রকল্পের অবহিতকরণ সভা

♦ নিজস্ব প্রতিনিধি 
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২
  • ১৪৭ বার পঠিত

চাঁপাইনবাবগঞ্জে সনাকের উদ্যোগে প্যাকটা প্রকল্পের অবহিতকরণ সভা

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র আওতাধীন সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁপাইনবাবগঞ্জ শাখার উদ্যোগে পার্টিসিপেটরী অ্যাকশন অ্যাগেইনেস্ট করাপসন-টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি (প্যাকটা) প্রকল্প বিষয়ে অবহিতকরণ সভা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁপাইনবাবগঞ্জ শাখার সভাপতি সেলিনা বেগম। স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য এ্যাড. সাইফুল ইসলাম রেজা।

সনাকের সহ-সভাপতি সদস্য গোলাম ফারুক মিঠুনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব উল ইসলাম, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাঃ আব্দুর রশিদ, সদর উপজেলা চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ জিল্লুর রহমানসহ অন্যরা। প্যাকটা প্রকল্প বিষয়ে ধারণা প্রদান করেন রংপুর ক্লাস্টারের ক্লাস্টার কো-অর্ডিনেটর-সিই কমল কৃষ্ণ সাহা। সভায় সনাক সহ-সভাপতি গৌরি চন্দ সিতু, ডাঃ আব্দুল মাতিন, জেলা মহিলা বিষয়ক দপ্তরের উপ-পরিচালক মোসাঃ সাহিদা আখতার, জেলা এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, জেলা তথ্য অফিসার মোঃ ওয়াহিদুজ্জামান, জেলা সমাজ সেবা অফিসার উম্মে কুলসুম, টিআইবি’র চাঁপাইনবাবগঞ্জ এরিয়া ম্যানেজার মোঃ শফিকুল ইসলাম, ব্র্যাক প্রতিনিধি বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক,

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্মকর্তা, সনাক ও ইয়েস সদস্য, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক এবং টিআইবি’র এলাকা সমন্বয়কারী নারী-পুরুষরা উপস্থিত ছিলেন। টিআইবি’র প্যাকটা প্রকল্পের মূল লক্ষ্য টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি। এ উদ্দেশ্যে আইনি, নীতিগত এবং প্রাতিষ্ঠানিক সংস্কাররের মাধ্যমে সুশাসনের সক্ষমতা ও চর্চার উন্নয়ন ঘটানো; সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহে অংশগ্রহণমূলক এবং কার্যকর সুশাসন নিশ্চিত করা এবং অনিয়ম ও দুর্নীতি হ্রাস করে তৃণমূল পর্যায়ে সেবা প্রদান ব্যবস্থার উন্নয়ন ঘটানোর লক্ষ্যে জাতীয় পর্যায়ে খাতভিত্তিক গবেষণা ও প্রমাণ নির্ভর অ্যাডভোকেসি করা। এর ফলে সুশাসন শক্তিশালীকরণে সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সেবা প্রদানের মান বাড়বে, কর্মদক্ষতার উন্নয়ন ঘটবে এবং দুর্নীতি মোকাবেলায় কার্যকর নীতি শক্তিশালী হবে। সভায় আরো জানানো হয় প্রকল্পের আওতায় শিক্ষা, স্বাস্থ্য, ভূমি, পরিবেশ, নির্মাণ ও সামাজিক নিরাপত্তা বিষয়ক কর্মসূচিসমূহ প্রকল্প কার্যক্রমের আওতাভুক্ত থাকবে। ৪৫টি স্থানে এই প্রকল্পে বাজেট ২২৪ কোটি ৫৬ লক্ষ ৪০ হাজার টাকা।

প্রধান অতিথি বলেন, সামগ্রিক উন্নয়নকে টেকসই করতে হলে প্রয়োজন কমিউনিটির জনগণকে সম্পৃক্ত করা এবং তাদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধি করা। জেলা প্রশাসনের পক্ষ থেকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, সংরক্ষিত নারী সদস্য, সচিব, উদ্যোক্তা, কম্পিউটার অপারেটর, গ্রাম পুলিশসহ সকল কর্মচারীকে ভালো কাজের পুরস্কার দেয়া হবে। এটি চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের নিজস্ব উদ্যোগে বাস্তবায়িত হবে। টিআইবি’র কার্যক্রম সরকারের দুর্নীতির প্রতিরোধ এবং সুশাসন প্রতিষ্ঠার অঙ্গীকারের সাথে সামঞ্জস্য উল্লেখ করে তিনি তার পর্যায় থেকে সর্বাত্মক সহযোতিার আশ^াস প্রদান করেন। মাননীয় প্রধান মন্ত্রীর দুর্নীতির বিরুদ্ধে শুন্য সহনশীল নীতির কথা উল্লেখ করে তিনি সকল দপ্তর প্রধানগণকে স্ব-স্ব কার্যালয়ে উন্নত জনসেবা ও সুশাসন নিশ্চিত করার জন্য অনুরোধ জানান। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কমিউনিটি পর্যায়ের নাগরিকদের দক্ষতা বৃদ্ধির জন্য টিআইবি’র প্রতি অনুরোধ জানান।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
Copyright All rights reserved © 2024 Chapaidarpon.com
Theme Customized BY Sobuj Ali
error: Content is protected !!